ক্যাড ক্যাম (CAD-CAM) সফটওয়্যার কী? কিছু জনপ্রিয় ক্যাড ক্যাম সফটওয়্যার।

ক্যাড-ক্যাম সফটওয়্যার

ক্যাড-ক্যাম প্রযুক্তি হলো ম্যানুফ্যাকচারিং অটোমেশনের নামে বহু দশকের অবদানের সমাপ্তি। এটি উদ্ভাবক, গণিতবিদ এবং যন্ত্রবিদগণের ভিশন, এটি ভবিষ্যতে রূপদানের জন্য এবং প্রযুক্তির সাহায্যে উৎপাদন কার্য চালনার জন্য ব্যবহৃত। 

Cad Cam Bangla Tutorial Cad-Cam Software Bangla ক্যাড ক্যাম সফটওয়্যার

"ক্যাড-ক্যাম" শব্দটি সাধারণত সিএনসি মেশিন (CNC Machine) এর সাহায্যে নকশা ও যন্ত্রচালনা বা উৎপাদনের জন্য ব্যবহৃত সফ্টওয়্যারটি বর্ণনা করতে ব্যবহৃত হয়। মডেল তৈরির জন্য জ্যামিতিক আকার ব্যবহার করে ডিজাইন এবং অঙ্কন করে জিনিস তৈরি করতে ক্যাড-ক্যাম সফটওয়্যার ব্যবহার করা হয়। ক্যাড-ক্যাম (CAD-CAM) হচ্ছে কম্পিউটার এইডেড ডিজাইন এবং কম্পিউটার এইডেড ম্যানুফ্যাকচারিং এর সংক্ষিপ্ত রুপ।

ক্যাড (CAD)

CAD-এ পার্ট শেপগুলি ওয়্যারফ্রেম জ্যামিতি যেমন পয়েন্ট, লাইন এবং আরো বিভিন্ন কমান্ড ব্যবহার করে আঁকানো যায়, প্রায়শই যন্ত্রের জন্য 2D, 3D অংশ আকার তৈরি করতে হয়। সাধারণত, ক্যাড ডিজাইন সফ্টওয়্যার পৃষ্ঠতল তৈরি করার মাধ্যমেই প্রোডাক্টের ডিজাইন করে থাকে; 3D কনট্যুরগুলি যা আকারটি সংজ্ঞায়িত করে এবং তারপরে সিএনসি মেশিনে প্রক্রিয়াটির জন্য প্রোগ্রাম তৈরী করতে ক্যাম সফট্ওয়্যার ব্যবহার করা হয়। আধুনিক ক্যাড সফট্ওয়্যারের মাধ্যমে 2, 3, 4 এবং 5 অক্ষ (Axis) সিএনসি মেশিন (CNC Machine) এ উৎপাদিত প্রোডাক্টের ডিজাইন তৈরী করা যায়। সুতরাং, CAD সফটওয়্যারটি উৎপাদন প্রক্রিয়ার একটি প্রয়োজনীয় অংশ।

কয়েকটি জনপ্রিয় CAD-সফটওয়্যার

1. AutoCad                           

2. Solidworks                      

3. Fusion 360°

4. CATIA

5. FreeCAD

6. BlocksCAD

7. Blender CAD

8. OpenSCAD

9. Creo

10. AutoDesk 3DS MAX 

এছাড়াও আরো অনেক ক্যাড সফট্ওয়্যার রয়েছে।

ক্যাম (CAM)

একটি ক্যাড ডিজাইন সমাপ্ত হওয়ার পরে এটিকে ব্যবহারযোগ্য মেশিন ল্যাঙ্গুয়েজে রুপান্তর করার জন্য ক্যাম সফটওয়্যার ব্যবহৃত হয়, যার ফলে সিএসসি মেশিন ডিজাইনটি সর্ম্পকে সম্মুখ ধারণা অর্জনে করেতে পারে। কোনও CAD মডেলকে এই মেশিন ল্যাঙ্গুয়েজে পরিণত করার আগে, কাটিং পাথ গণনা করার জন্য CAM-সফটওয়্যার এ অবশ্যই প্রোগ্রামিং করতে হবে। CAM-সফটওয়্যারকে অবশ্যই নির্ধারণ করে দিতে হবে যে, এই সরঞ্জামগুলি কোথা থেকে কাটা শুরু করতে হবে, কত ফিড দিতে হবে এবং কত গতিতে কাটতে হবে। CAM-সফটওয়্যার কোনও অপারেটরকে সরঞ্জাম ডেটা ইনপুট করতে বা সফটওয়্যারটির মধ্যে একটি লাইব্রেরি থেকে সরঞ্জামগুলি নির্বাচন করতে, উপকরণ পরিচালনা এবং মনোনীত ক্যাড অংশ মডেলটি মেশিনিং করার জন্য অনুকূল সরঞ্জামপথ (Tool path) তৈরি করতে দেয়। 

কয়েকটি জনপ্রিয় CAM-সফটওয়্যার

1. MasterCAM

2. PowerMill

3. Solid Edge

4. SolidWorks CAM

5. FeatureCAM 

6. CAMWorks 

7. Cimatron

8. NX CAM

9. RhinoCAM 

10. hyperMILL

এছাড়াও আরো অনেক ক্যাম সফট্ওয়্যার রয়েছে।

ক্যাড ক্যাম কি? ক্যাড ক্যাম সম্পর্কে জানুন।

অটো ক্যাড কি? ইঞ্জিনিয়ারিং এ Auto CAD কেন শিখব?


যে কোন প্রয়োজনে আমরা আছি -
ফেসবুক পেজ: Learn your self

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ