ক্যাড ক্যাম কি? ক্যাড ক্যাম সম্পর্কে জানুন।

ক্যাড  ক্যাম (CAD-CAM)

ক্যাড (CAD) এর পূর্ণরূপ হচ্ছে  Computer Aided Design. এবং

ক্যাম (CAM) এর পূর্ণরূপ হচ্ছে  Computer Aided Manufacturing.

ক্যাড ক্যাম কি? ক্যাড ক্যাম Cad Cam bangla tutorials

CAD -কে এভাবে সংজ্ঞায়িত করা যায় যে, যখন কম্পিউটারকে কোন কিছু তৈরী, পরিবর্তন, পরিবর্ধন, বিশ্লেষণ অথবা ডিজাইনের জন্য ব্যবহার করা হয়, তখন তাকে কম্পিউটার এইডেড ডিজাইন বলা হয়।

CAM -কে এভাবে সংজ্ঞায়িত করা যায় যে, যখন কম্পিউটার সিস্টেমকে প্ল্যান, পরিচালনা এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উৎপাদনীয় কারখানার কার্যাবলি নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়, তখন তাকে কম্পিউটার এইডেড ম্যানুফেকচারিং বলা হয়।

cad cam bangla tutorials

Drafting design এবং Manufacturing sector এ  CAD-CAM একটি Tools মাত্র, যা জীবনযাত্রার মানকে করে সুন্দর ও সহজতর। যদিও এক সময় CAD-CAM একটি ব্যয়বহুল Set up ছিল, কিন্তু আজকাল CAD-CAM System যুগের সাথে তাল মিলিয়ে অতি সহজসাধ্য হয়ে এসেছে। সাধারণ PC-তেই করা যাচ্ছে CAD-CAM ভিত্তিক কাজগুলো। 

আশির দশকে CAD-CAM এর প্রচলন সাধারণ মানুষের হাতের নাগালে চলে এলেও বাংলাদেশে এর প্রয়োগ এসেছে অনেক পরে। ইঞ্জিনিয়ারিং সেক্টরে তথা Mechanical, Marine, Agriculture, Civil সহ সকল ক্ষেত্রেই CAD-CAM এর প্রয়োগ চলছে বাংলাদেশে। বাংলাদেশে সর্ববৃহৎ Project ছিল যমুনা সেতু নিমার্ণ প্রকল্প, যার Design/Drafting হয়েছে CAD-CAM এর মাধ্যমে। বর্তমানে গার্মেন্ট সেক্টরেও CAD-CAM এর প্রয়োগ চলছে। Textile Engineering এ এর প্রয়োগ খুবই ফলপ্রসূ।


অটো ক্যাড কি? ইঞ্জিনিয়ারিং এ Auto CAD কেন শিখব?
ক্যাড ক্যাম (CAD-CAM) সফটওয়্যার কী? কিছু জনপ্রিয় ক্যাড ক্যাম সফটওয়্যার।


যে কোন প্রয়োজনে আমরা আছি -
ফেসবুক পেজ: Learn your self 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ